1. mh.technical.event@gmail.com : admi2017 :
  2. hbdnews24@gmail.com : HBD HBD : HBD HBD
  3. vocalprincemamun@gmail.com : Prince Mamun :
       
বুধবার, ২৫ মে ২০২২, ১২:১৯ পূর্বাহ্ন

‘পঞ্চাশে স্বপ্নের বাংলাদেশ’ সহ বইমেলায় রুটস এর তিনটি বই

Taj Afridi
  • Update Time : রবিবার, ১১ এপ্রিল, ২০২১

আগামী সোমবার (১২ এপ্রিল) দু’দিন আগেই এবারের অমর একুশে বইমেলা শেষ হচ্ছে। করোনা মহামারির মধ্যে গত ১৮ মার্চ থেকে শুরু হয় বইমেলা। পাঠকদের জন্য প্রকাশনা সংস্থা রুটস নিয়ে এসেছে তিনটি বই। যৌথ সম্পাদিত ‘পঞ্চাশে স্বপ্নের বাংলাদেশ’, মোহাম্মদ মামদুদুর রশীদের ‘পথ চলাতেই আনন্দ’ ও নাহিদ আহসানের ‘বাঁকা চোখে’।

গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে রুটস প্রকাশিত পঞ্চাশে স্বপ্নের বাংলাদেশ বইটি সম্পাদনা করেছেন যৌথভাবে রঞ্জনা সায়ীদ, শাকিল আহম্মেদ এবং মোহাম্মদ মাহমুদুজ্জামান। বইটির প্রচ্ছদ করেছেন ‘মুক্তির গান’-খ্যাত চিত্রশিল্পী স্বপন চৌধুরী। বইমেলায় বইটি থাকছে স্টল ৬৩ নাম্বার স্টল  শৈলী প্রকাশনে পাওয়া যাবে বইটি। দাম পড়বে ৭৫০ টাকা।

‘পঞ্চাশে স্বপ্নের বাংলাদেশ’ বইয়ের বিভিন্ন অধ্যায়ের মাধ্যমে বাংলাদেশের পঞ্চাশ বছরের কতোগুলো ছবি আঁকা হয়েছে। এতে এ-সময়কালে বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে শক্তিমত্তা ও দুর্বলতা, নগরজীবন, প্রযুক্তি ও শিল্প-সংস্কৃতির জগতে পরিবর্তন এবং ব্যক্তিগত উপলব্ধির মতো বিষয়গুলো এসেছে। লেখকরা এখানে তাদের নিজেদের ব্যক্তিগত অভিজ্ঞতার সাথে সামাজিক অভিজ্ঞতার সমন্বয় সাধন করেছেন। যাদের জন্ম গত শতাব্দীর সত্তর দশকের শুরুতে, পঞ্চাশে স্বপ্নের বাংলাদেশ তাদের বেড়ে ওঠার গল্প বলেছে। এই বইটি আগামীদিনের বাংলাদেশের জন্য একটি প্রামাণ্য দলিল হবে। একে বলা যেতে পারে, মুক্তিযুদ্ধ-পরবর্তী সময়ের বাঙালি মধ্যবিত্তের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অগ্রসরমানতার আখ্যান।

‘পথ চলাতেই আনন্দ’ বইটির লেখক মোহাম্মদ মামদুদুর রশীদ পেশাগত সাফল্যের অধিকারী এবং বর্তমানে এন.সি.সি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যক্তিগত জীবনে পরিবার কেন্দ্রিক একজন মানুষ। ভ্রমণ পছন্দ করেন বরাবর। তাই মাঝে মাঝেই বেরিয়ে পড়েন অজানার উদ্দেশে। তারই কিছু কিছু লিখে রাখেন। বইটিতে লেখকের জীবনের কিছু অভিজ্ঞতা অত্যন্ত সাবলীলভাবে উপস্থাপিত হয়েছে।

‘পথ চলাতেই আনন্দ’ বইটির দাম ৪৫০ টাকা। লেখকের ছবি ব্যবহার করে এর প্রচ্ছদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক আর্টস বিভাগের শিক্ষক শিল্পী মাকসুদুর রহমান। বইমেলায় গেলে পাঠকরা বইটি পাবেন এপিপিএল এবং শৈলী প্রকাশন-এ।

‘বাঁকা চোখে’ বইটিতে লেখক নাহিদ আহসানে রম্য ও রমণীয় সাহিত্য রচয়িতা আবদুশ শাকুরকে অনুসরণ করেছেন। পেশাগত জীবনে লেখক নিহিদ আহসান দীর্ঘদিন ধরে শিক্ষকতা করেছেন। ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ, ব্যুরো অব ম্যানপাওয়ার, ব্র্যাক এডুকশন প্রোগ্রামে। ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিংয়ে পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে অ্যাপ্লায়েড লিঙ্গুইস্টিকে গবেষণা করছেন। বইমেলায় বইটি থাকছে শৈলী প্রকাশনে ও এর দাম পড়বে বইটির দাম ২২০ টাকা।

এইচ বিডি নিউজ টুয়েন্টি ফোর এ আপনাকে স্বাগতম। “সময়ের প্রয়োজনে- HBD NEWS24” নিয়ে আমরা আছি আপনার পাশে। আপনার পাশে ঘটে যাওয়া নানা সংগতি, অসংগতি আর তথ্য নিয়ে আপনিও যোগ দিন HBD NEWS 24 এ আমাদের কাছে মেইল করুন: hbdnews24@gmail.com Founder & publishing: Mohammad Helal Uddin Dula mia (M.H)

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

© All rights reserved © 2021 Hbd news