1. mh.technical.event@gmail.com : admi2017 :
  2. hbdnews24@gmail.com : HBD HBD : HBD HBD
  3. vocalprincemamun@gmail.com : Prince Mamun :
       
শনিবার, ০২ জুলাই ২০২২, ১০:১৩ পূর্বাহ্ন

শুভ জন্মদিন গানের মানুষ অনুপম রায়

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২

নন্দিত পরিচালক সৃজিত মুখার্জির ‘অটোগ্রাফ’ চলচ্চিত্রে ‘আমাকে আমার মতো থাকতে দাও’ ও ‘বেঁচে থাকার গান’র মাধ্যমে কলকাতার গানের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন।

আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই সৃজনশীল শিল্পীকে। ২০১৫ সালে ‘পিকু’ ছবির সংগীত পরিচালনার মাধ্যমে বলিউডে পদার্পণ করেন এবং ছবিটির আবহ সঙ্গীতের জন্য ‘ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড’ও পান তিনি। কাজ করেছেন শাহরুখ খান অভিনীত ‘ফ্যান’ ছবিতেও।

অনুপম রায় জন্মগ্রহণ করেন ১৯৮২ সালের ২৯ মার্চ। তিনি তার প্রাথমিক শিক্ষার ১০ বছর পার করেন কলকাতার সেন্ট. পালস ব্রডিং অ্যান্ড ডে স্কুলে। কলেজ জীবন পার করেছেন বেহালার এমপি বিরলা ফাউন্ডেশন থেকে। অনুপম রায় কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনেকেশন ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে গোল্ড মেডেল অর্জন করেন। কলকাতায় ২০০৪ সালের জুলাই থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত এনালগ সার্কিট ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।

‘অটোগ্রাফ’ ছবি দিয়ে শুরু হলেও ‘চলো পাল্টাই’ ছবির ‘বাড়িয়ে দাও তোমার হাত’ গানটি তাকে তুমুল জনপ্রিয় করে তোলে। এরপর তিনি ‘বাইশে শ্রাবণ’ চলচ্চিত্রের গান পরিচালনা করেন। এই চলচ্চিত্রের প্রত্যেকটি গান সুপারহিট হয়। বিশেষ করে রূপঙ্কর বাগচি ও শ্রেয়া ঘোষালের গাওয়া ‘গভীরে যাও’ বছরের সেরা গান নির্বাচিত হয়। তবে জুড়িদের ভোটে সেরা গান নির্বাচিত হয় অনুপমের নিজের গাওয়া ‘একবার বল’। তাছাড়া রূপম ইসলামের এই শ্রাবণ ও সপ্তর্ষী মুখোপাধ্যায়ের ‘যে কটা দিন’ দারুণ জনপ্রিয়তা লাভ করে।

‘চতুষ্কোণ’ ছবিতে ‘বসন্ত এসে গেছে’ গানটি দিয়ে তিনি বাজিমাত করে দেন। এই গানটি বসন্তের গান হিসেবে দুই বাংলাতেই জনপ্রিয়। এছাড়াও অনুপম ‘জানি দেখা হবে’, ‘বেডরুম’, ‘ল্যাপটপ’, ‘চোরাবালি (বাংলাদেশ)’, ‘শুন্য অঙ্ক’, ‌‌‘সাহেব বিবি গোলাম’, ‘ওয়ান লাইনার’, ‘মিশর রহস্য’সহ বেশ কয়েকটি জনপ্রিয় চলচ্চিত্রে কাজ করেছেন।

দিন দিন নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেছেন একজন জনপ্রিয় গায়ক, গীতিকবি ও সঙ্গীত পরিচালক হিসেবে। সবকিছু ছাপিয়ে তার গানগুলো অনুপমের গান বলেই পরিচিত; এটাই শিল্পী হিসেবে তার সার্থকতা বলা চলে। কলকাতার পাশাপাশি বাংলাদেশেও তার গানের ভক্ত রয়েছে প্রচুর। বেশ কয়েকবার তিনি এসেছেন এখানে কনসার্ট আর নানা অনুষ্ঠানে যোগ দিতে।

এইচ বিডি নিউজ টুয়েন্টি ফোর এ আপনাকে স্বাগতম। “সময়ের প্রয়োজনে- HBD NEWS24” নিয়ে আমরা আছি আপনার পাশে। আপনার পাশে ঘটে যাওয়া নানা সংগতি, অসংগতি আর তথ্য নিয়ে আপনিও যোগ দিন HBD NEWS 24 এ আমাদের কাছে মেইল করুন: hbdnews24@gmail.com Founder & publishing: Mohammad Helal Uddin Dula mia (M.H)

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category

© All rights reserved © 2021 Hbd news